,

বিএনপি এখন গুজব নির্ভর রাজনীতি করে চিলমারীতে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী- খালিদ মাহমুদ চৌধুরী এমপি

মোল্লা হারুন উর রশীদ : ২২.১১.১৯
পরিদর্শন কালে নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, বিএনপি এখন গুজব নির্ভর রাজনীতি করে। আপনারা জানেন যে বেগম খালেদা জিয়া এতিমদের টাকা আত্মসাত করে এখন আদালতের মাধ্যমে দন্ডিত হয়ে তিনি আছেন কারাবন্দি। আইনগতভাবে তাকে বের করা ছাড়া বিএনপির আর কোন উপায় নেই।
তিনি আরো বলেন, দেশরতœ শেখ হাসিনা চিলমারী বন্দর চালুর জন্য গত তিন বছর আগে ঘোষনা দিয়েছেন। তাৎক্ষনিকভাবে নৌমন্ত্রণালয়ের পক্ষ হতে এটিকে নদী বন্দর ঘোষনা দেয়া হয়। সেই মোতাবেক সকল কার্যক্রম শেষে এখন অনুমোদনের অপেক্ষায় আছে। আমরা আশা করি আগামী ১৫-২০ দিনের মধ্যে ৩শ’ কোটি টাকার প্রকল্পের অনুমোদন হয়ে গেলেই এখানে কার্যক্রম শুরু হবে।
গতকাল শুক্রবার সকাল ১২টায় কুড়িগ্রামের চিলমারী নদী বন্দর পরিদর্শনকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি চিলমারীর ছিন্নমুকুল হলরুমে ও চিলমারী বন্দরে সাংবাদিকদের সাথে এক মতবিনিময়কালে এসব কথা বলেন। পরে তিনি স্পিটবোর্ডে উঠে ব্রহ্মপুত্র নদ বন্দর এলাকা পরিদর্শন করেন।
এ সময় তার সাথে ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, সাধারন সম্পাদক মো: জাফর আলী, জেলা প্রশাসক সুলতানা পারভীন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান বিপিএম, চিলমারী উপজেলা চেয়ারম্যান শওকত আলী সরকার বীরবিক্রম, রাজীবপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল হাই সরকার প্রমুখ।
উল্লেখ্য- গত ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অঞ্চলের উন্নয়ন ও কর্মসংস্থানের জন্য চিলমারী বন্দরটি চালুর ঘোষণা দেন। এরই প্রেক্ষিতে ওই সালের ২৩ সেপ্টেম্বর তৎকালীণ নৌ-মন্ত্রী শাজাহান খান চিলমারী নদী বন্দরের উদ্বোধন করেন। কিন্তু তারপরও জেলা পরিষদ ও বিআইডব্লিউটি’র মধ্যেকার ঘাট ইজারার জটিলতায় বন্ধ হয়ে থাকা বন্দর চালুর জন্য এলাকা পরিদর্শন ও কার্যক্রম গ্রহণ করবেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।
উল্লেখ্য, ১৯৭২ সালে বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে নৌ পথে মালামাল পরিবহনের জন্য একটি নৌ-প্রটোকল চুক্তি স্বাক্ষরিত হয়। ব্রিটিশ আমল থেকে কলকাতা হতে গৌহাটি এবং আসামের ধুবড়ি পর্যন্ত নৌ-পথ চালু ছিল। দেশে পরিচিত ছিল চিলমারী বন্দও নদীর নাব্যতা, ভাঙ্গন আর অব্যবস্থাপনার কারনে এক সময় বন্ধ হয়ে যায় বন্দরটি। ফলে কর্মক্ষম হয়ে পড়ে হাজারও মানুষ। সরকার বন্দর চালু করার উদ্যোগ নিলেও বা সে মোতাবেক ঘোষনা দেয়া হলেও জেলা পরিষদ ও বিআইডব্লিইটি’র কারণে সেটি এখনও সম্ভব হয়নি।
বিআইডব্লিউটিএ রমনা শ্যালোঘাট-লঞ্চঘাট, জোড়গাছ ঘাট এবং রমনা শ্যালোঘাট হতে রাজিবপুর এবং রমনা- শ্যালোঘাট হতে রৌমারী ফেরী-খেয়াঘাটসহ শুল্ক আদায় কেন্দ্র পয়েন্টে ২০১৭-২০১৮ অর্থ বছরের জন্য জনৈক ব্যক্তির নিকট ইজারা প্রদান করেন। অপরদিকে, জেলা পরিষদও চিলমারী নদী বন্দর সীমানাভূক্ত রমনা শ্যালোঘাট ও জোড়গাছ ঘাট-পয়েন্ট ইজারা প্রদান করেন। ফলে বিআইডব্লিউটিএ’র নিযুক্ত ইজারাদার কুড়িগ্রাম জেলা পরিষদের উক্ত ইজারা কার্যক্রমের বিরুদ্ধে সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে রীট পিটিশন দায়ের করেন। বিজ্ঞ আদালত গত ২০১৭ সালের ০৮ জুন রুল প্রদানসহ জেলা পরিষদের পক্ষ হতে ইজারা প্রদত্ত রমনা শ্যালোঘাট ও জোড়গাছ ঘাটের ইজারা কার্যক্রমের উপর স্থগিতাদেশ প্রদান করেন।
চিলমারী নদী বন্দরটি পুনরায় চালু হলে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ব্যবসা বাণিজ্যের মাধ্যমে কুড়িগ্রামের উন্নয়নের পাশাপাশি জাতীয় অর্থনীতি সমৃদ্ধ হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক প্রকাশক ও মুদ্রাকর
মোল্লা হারুন উর রশীদ কর্তৃক মোল্লা হারুন প্রিন্টিং প্রেস, সরদার পাড়া মোগলবাসা রোড কুড়িগ্রাম থেকে মুদ্রিত ও সরদার পাড়া মোগলবাসা রোড, কুড়িগ্রাম থেকে প্রকাশিত। ,
সম্পাদক মোবাইল ০১৭১২৫৯৩৮১৩
নিউজ ইমেইল:cp24bd@gmail.com
সহ :সম্পাদক সম্পাদক শাহনাজ পারভীন
নির্বাহী সম্পাদক: রেদওয়ানুল হক দুলাল
মোবা: ০১৭১৫৩৮৫২৮৫
ব্যবস্থাপনা সম্পাদক: মোল্লা হোমায়রা তাবাসসুম হিমা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়- ইউ.এ.প্লাজা, শাপলা চত্বর, কুড়িগ্রাম।

উপদেষ্টা সভাপতি আলহাজ্ব পনির উদ্দীন আহম্মেদ এমপি কুড়িগ্রাম ২ আসন।
উপদেষ্ঠা সম্পাদক- মো: জাফর আলী, জেলা পরিষদ চেয়্যারম্যান ও সাবেক ,এম পি ও সভাপতি
বাংলাদেশ আওয়ামীলীগ কুড়িগ্রাম জেলা শাখা ।উপদেষ্ঠা- এ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন, উপদেষ্ঠা- এ্যাডভোকেট মুহা: ফখরুল ইসলাম, উপদেষ্ঠা- আব্দুল জলিল, মেয়র কুড়িগ্রাম পৌরসভা
উপদেষ্ঠা- সাঈদ হাসান লোবান,উপদেষ্ঠা- আমান উদ্দীন আহম্মেদ (মনজু) সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামীলীগ কুড়িগ্রাম জেলা শাখা ও সদর উপজেলা চেয়্যারম্যান , কাজিউল ইসলাম । আলহাজ্জ মোস্তাফিজুর রহমান (সাজু) ১ নং পৌর যুগ্ন সাধারন সম্পাদক,বাংলাদেশ আওয়ামীলীগ পৌর শাখা ,কুড়িগ্রাম।

Design & Developed BY zahidit.com